মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ নভেম্বর ২০২১

সভাপতি

প্রফেসর  ড. গাজী  হাসান কামাল

সভাপতি, বাংলাদেশ স্কাউটস, ময়মনসিংহ অঞ্চল

 ও

চেয়ারম্যান

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ

প্রফেসর  ড. গাজী  হাসান কামাল ১৯৬৫ সালে ময়মনসিংহ জেলা সদরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮১ সালে বিন্দুবাসিনী সরকারী বালক উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল থেকে ১৯৮৩ সালে এসএসসি এবং ১৯৮৩ সালে সরকারি থেকে এইচএসসি পাস করেন। আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ। তিনি সরকার থেকে অর্থনীতিতে স্নাতক হন। ১৯৮৬ সালে আনন্দ মোহন কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এবং একই প্রতিষ্ঠান থেকে ১৯৮৭ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি মানবিক ও সামাজিক বিজ্ঞান ইনস্টিটিউট (আইএইচএসএস) থেকে এমএস করেছেন।


তিনি সরকারী শিক্ষাব্যবস্থার (১৪ তম বিসিএস) সদস্য হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৯৩ সালে অর্থনীতি বিভাগের প্রভাষক হিসাবে বেগম রোকেয়া কলেজ  বাংলাদেশ স্টাডিজের। তিনি ২০০৮ সালে আইবিএস থেকে পিএইচডি সম্পন্ন করেছিলেন। তাঁর থিসিসের শিরোনাম ছিল “বাংলাদেশের প্রধান কৃষি পণ্যের সরবরাহ সাড়া; একটি সমন্বয় এবং ত্রুটি সংশোধন মডেলিং পদ্ধতির ”।


আনন্দ মোহন কলেজে অর্থনীতি বিভাগের প্রধান এবং তৎকালীন উপাধ্যক্ষ হিসাবে কর্মরত থাকাকালীন তিনি শিক্ষক কাউন্সিলের চারবার    নির্বাচিত সচিব ছিলেন। আনন্দ মোহন কলেজ শত বছরের উদযাপন অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক হয়ে তিনি একটি দুর্দান্ত অনুষ্ঠান উপস্থাপন করেছিলেন এবং দৃর নেতৃত্ব দিয়ে তিনি এটিকে সফল করেছিলেন। তিনি ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত আনন্দ মোহন কলেজে উপাধ্যক্ষ হিসাবে কাজ করেছিলেন।


তিনি এনএইএম, জাতীয় বিশ্ববিদ্যালয়, পরিকল্পনা মন্ত্রণালয় এবং ডিএসএইচই থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তাঁর চারটি গবেষণা নিবন্ধ রয়েছে যা বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি সহ-পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ ভালবাসেন। তিনি সর্বদা তাদের উপর গুরুত্ব দেন। তিনি নিজের শিক্ষাজীবন চলাকালীন ক্যাব স্কাউট এবং রোভার স্কাউটের সাথে জড়িত ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটস, ময়মনসিংহ অঞ্চলের সভাপতি হিসাবে তার দায়িত্ব, ভালোবাসা ও যত্নের সাথে পালন করছেন। তিনি সর্বদা সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে জড়িত থাকতে পছন্দ করেন। ময়মনসিংহ ওয়েলফেয়ার স্কুল (বিশেষ শিশুদের জন্য), বাউন্ডারি রোড, ময়মনসিংহ এর উদাহরণ। তিনি বিভিন্ন সময়ে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, সিঙ্গাপুর এবং মালয়েশিয়া সফর করেছিলেন। পরিদর্শন করার মাধ্যমে তিনি তাদের শিক্ষাব্যবস্থা পর্যবেক্ষণ করেছেন। তিনি ধীরে ধীরে আমাদের শিক্ষাব্যবস্থায় এগুলি বাস্তবায়নের স্বপ্ন দেখেন। নাম ও খ্যাতি নিয়ে বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন।


অধ্যাপক ডাঃ গাজী হাসান কামাল নতুন প্রতিষ্ঠিত ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৩১ ডিসেম্বর ২০১৭ এ চেয়ারম্যান হিসাবে যোগদান করেছিলেন। তিনি ময়মনসিংহের মুসলিম ইনস্টিটিউটের সম্মানিত সচিবও। তিনি এক দয়ালু ও ক্যারিশম্যাটিক সরকার। যে কর্মচারী নিঃস্বার্থভাবে তার প্রিয় শিক্ষার্থীদের জন্য কাজ করেন এবং জনকল্যাণে বিশেষত শিক্ষার ক্ষেত্রের জন্য একটি দুর্দান্ত পরিষেবা প্রদান করে গর্বিত বোধ করেন।

 

পূর্ববর্তী সভাপতিগনের তালিকাঃ
নং                                                 নাম                                              সময়কাল             
 ১   প্রফেসর  ড. গাজী  হাসান কামাল  ১ আগস্ট ২০১৭/
   
   
   

 


Share with :

Facebook Facebook